-->

চেনা চিনির অচেনা গুণ


নিজের রূপটান নিজে বানিয়ে নেওয়াই কি পছন্দ আপনার? অবশ্য হবে না-ই বা কেন! নিজের রূপচর্চার সামগ্রীটি নিজের হাতে বানিয়ে নিতে পারলে একদিকে যেমন খাঁটি জিনিসটা পাওয়া যায়, তেমনি পয়সার সাশ্রয়ও হয় অনেকটাই। আর অধিকাংশ রূপটান বানিয়ে নেওয়া যায় রান্নাঘরের সাধারণ কিছু উপাদান দিয়েই! যেমন ধরুন চিনি! যে কোনও বাড়িতেই মজুত থাকে চিনি। মুখ থেকে শুরু করে সারা শরীরের ত্বকের যত্ন করতে একটু চিনিই যথেষ্ট! খানিকটা নিয়ে নিন আর ব্যবহার করুন রূপচর্চায়।

কোমল আর মসৃণ ঠোঁটের জন্য:

প্লেটে অল্প গুঁড়ো চিনি নিন। হাতের আঙুল সামান্য জলে ভিজিয়ে গুঁড়ো চিনির উপরে চেপে তুলে নিন। যেটুকু চিনি আঙুলে উঠে এল সেটা ঠোঁটে লাগিয়ে চক্রাকারে মাসাজ করুন। ঠোঁট এক্সফোলিয়েট হয়ে মরা চামড়া সব উঠে যাবে। আপনার যদি ঠোঁট ফাটার সমস্যা থাকে, তা হলে চিনির টোটকা খুবই কাজে লাগবে।

কোমল ত্বকের জন্য:

এককাপ ব্রাউন সুগারের সঙ্গে কলা চটকে বানিয়ে নিন আপনার এক্সক্লুসিভ বডি স্ক্রাব! এই স্ক্রাব দিয়ে সারা শরীর এক্সফোলিয়েট করুন। ত্বক আর্দ্র আর কোমল হয়ে উঠবে রাতারাতি!

ত্বকের উজ্জ্বলতার জন্য:


কোমলতার পাশাপাশি ত্বকে একটা হালকা দীপ্তি চান? অলিভ অয়েলের সঙ্গে চিনি মিশিয়ে তৈরি করে নিন স্ক্রাব। পিঠ, পা, কাঁধ, হাত এক্সফোলিয়েট করুন এই স্ক্রাব দিয়ে। কোমলতা আর উজ্জ্বলতা, দুইই পাবেন।

পায়ের যত্নে:

চিনি আর পেপারমিন্ট অয়েল মিশিয়ে বানিয়ে ফেলুন আপনার ঘরোয়া পেডিকিওর স্ক্রাব। পায়ের নিচে, গোড়ালিতে এই স্ক্রাবটি দিয়ে মাসাজ করুন। পায়ের রুক্ষ, মৃত কোষ উঠে গিয়ে মসৃণ হয়ে যাবে।

হাত কোমল রাখতে:


বয়সের ছাপ মুখের আগেও হাতে পড়ে। হাত যাতে তরুণ দেখায় তার জন্য এককাপ ব্রাউন সুগারের সঙ্গে সিকি কাপ অলিভ অয়েল মেশান, তাতে একটা ভিটামিন ই ক্যাপসুল কেটে ভিতরের তরল অংশটা মিশিয়ে দিন। এবার এই মিশ্রণটা হাতে মেখে হালকা স্ক্রাব করে ধুয়ে ফেলুন। হাত শুকিয়ে গেলে ময়শ্চারাইজ়ার মেখে নেবেন।

লিখছেন: মনীষা দাশগুপ্ত

Add your comment Hide comment