-->

নুন কম খাওয়া বিপজ্জনক

 

নুন কম খাওয়া বিপজ্জনক 

নুন কম খাওয়া বিপজ্জনক হতে পারে, কারণ নুন আমাদের শরীরের জন্য গুরুত্বপূর্ণ মিনারেল, যা অত্যন্ত গুরুত্বপূর্ণ পদার্থ, অল্প পরিমাণে খাওয়ার ফলে তার অভাব শরীরে অনেক সমস্যা সৃষ্টি করতে পারে। যেমন, অস্থি দাঁতের জন্য নুন গুরুত্বপূর্ণ, এটির অভাবে অস্থির দাঁতের সমস্যা হতে পারে। নুনের অভাব থাকলে পানির সংস্কার ঠিকমতো হয়না, যা রক্তের প্রয়োজনীয় পরিমাণ প্রয়োজনের পাশাপাশি অক্সিজেন পরিবেশনেও ক্ষমতা কমে আনে। এর ফলে অক্সিজেন পরিবেশনে সমস্যা হয়ে উঠতে পারে এবং শরীরের অন্যান্য অংশের কাজে সমস্যা হতে পারে। তাই, নুনের উপযোগী পরিমাণ রক্তশোনার, অস্থি দাঁতের স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ।


সঠিক রক্তে সোডিয়ামের পরিমাণ কত হওয়া উচিত?

বিশেষজ্ঞদের অনুযায়ী, প্রতি লিটার রক্তে সোডিয়ামের পরিমাণ আবশ্যিকভাবে ১৩৫-১৪৫ মিলি হওয়া উচিত। ১৩৫ mEq/L- নিচে এসে, রক্তে সোডিয়ামের অভাব শুরু হয়, যা সমস্যা উত্পন্ন করতে পারে।অতএব এই সমস্যার উপর মনোযোগ দেওয়া উচিত।

 

রক্তে সোডিয়ামের পরিমাণ কম হলে কী ঘটে?

রক্তে সোডিয়ামের অভাব মানসিক স্বাস্থ্যকে প্রভাবিত করে। এটি উদ্বেগ, মানসিক চাপ বা স্নায়বিক সমস্যার কারণ হতে পারে।তাছাড়া ক্লান্তি, মাথাব্যথা এবং বমির মতো সমস্যাও উত্পন্ন হতে শুরু করে।পেশি ক্র্যাম্প হওয়াও সোডিয়ামের অভাবের লক্ষণ।

 

হাইপোনাট্রেমিয়ার কারণ কী?

রক্তে সোডিয়ামের ঘাটতি ঘটতে পারে অনেক কারণে।যারা কম নুন খান, তাদের মধ্যে এর ঘাটতি সনাক্ত করা যেতে পারে।যাদের শরীর অতিরিক্ত জল এবং ইলেক্ট্রোলাইট হারায়, তারা সোডিয়ামের ঘাটতিতে আক্রান্ত হতে পারেন।এছাড়া, ডায়ারিয়া বা বমির কারণে এবং অবসাদরোধী ওষুধের প্রভাবেও এই সমস্যা উত্পন্ন হতে পারে।এমন ক্ষেত্রে রক্তে সোডিয়ামের ঘাটতি সনাক্ত হতে পারে।এই অবস্থায়, শরীরে পানির পরিমাণ বাড়ে। এই পরিস্থিতিতে তরল খাবার সেবন কমাতে হবে এবং লবণ শুধুমাত্র ভালো ব্র্যান্ডের হতে হবে।

 

সোডিয়াম অভাব পূরণের উপায় কী?

আপনি যদি রক্তে সোডিয়ামের ঘাটতি পূরণ করতে চান, তাহলে প্রথমে নুন খাওয়া কমাতে হবে।স্বাস্থ্যের জন্য এর সঠিক পরিমাণ ভালো বলা হয়। WHO-র দৃষ্টিভঙ্গিতে, প্রতিটি মানুষের দিনে ৫ গ্রাম নুন খাওয়া উচিত।সোডিয়ামের অভাব এড়াতে আপনি সহজেই সমাধান পেতে পারেন। একইভাবে, অতিরিক্ত নুন খাওয়া করা এড়িয়ে চলবেন, কারণ এটি উচ্চ রক্তচাপের মতো সমস্যা তৈরি করতে পারে।

 

সূত্র: এবিপি নিউজ।

 

Add your comment Hide comment