-->

আম বেশি খেলে কী হয়?



আমকে বলা হয় "ফলের রাজা"। এর মিষ্টি গন্ধ ও স্বাদ দিয়ে নিজস্বতা প্রকাশ করা হয়। গরমে বাইরে থেকে একটু পাকা আম খেলে শরীরে প্রশান্তি অনুভব করা যায়। কিন্তু মিষ্টি খেতে পারে না অথবা প্রশান্তির জন্য আম অতিরিক্ত খেলে উপকারের পরে অপকার হতে পারে!

পাকা আমে ভিটামিন 'সি', ভিটামিন 'বি', থাইমিন, রিবোফ্লাভিন, ভিটামিন 'এ' বা বেটা ক্যারোটিন, উচ্চমাত্রার চিনি, কার্বোহাইড্রেট, গ্লাইসেমিক ইনডেক্স ইত্যাদি উপাদান থাকে। পাকা আমে ফেনোলিক সাবস্ট্যান্স থাকায় তা অ্যান্টি-অক্সিডেন্ট হিসেবে কাজ করে। তবে পাকা আমে চিনির পরিমাণ অনেক থাকলে শরীরে খারাপ হওয়ার আশংকা বেড়ে যায়।

ডায়াবেটিক রোগীদের জন্য পাকা আম অধিক প্রস্তুত করা উচিত নয়। কেননা পাকা আম রক্তে গ্লুকোজের পরিমাণ বাড়ায়, যা শরীরে ক্ষতি করতে পারে।

পাকা আম বেশি খেলে ওজন বৃদ্ধি করতে পারে। এটি রক্তে শর্করা পরিমাণের বৃদ্ধি করতে সহায়ক। পাকা আমে পাওয়া গেলা এসিড, ম্যাঙ্গোফেরিন, কোয়ার্নেটিন এবং টেনিন বা ক্ষয়ী উপাদানগুলি খুব ক্ষতিকর হতে পারে।

যারা অ্যাজমা ভোগ করেন, তাদের কম পরিমাণে আম খাওয়া উচিত। বিশেষভাবে কিডনি সমস্যা রয়েছে তাদের জন্য আম বেশি সেবন করা উচিত নয়।

তাই আম খাওয়া বন্ধ রাখলে যায় না। কিন্তু পরিমাণ সতর্কতার সাথে খেতে হবে। সুস্থ থাকলে প্রতিদিন আম খেতে পারবেন, কিন্তু অসুস্থ হলে আম থেকে দূরে থাকতে পারেন।

Add your comment Hide comment