-->

সবচেয়ে সাধারণ জন্ম নিয়ন্ত্রণ পিলের 10 টি পার্শ্ব প্রতিক্রিয়া








মৌখিক গর্ভনিরোধক পিল, সাধারণত "পিল" নামে পরিচিত, এটি গর্ভাবস্থাকে প্রতিরোধ করার একটি হরমোন-ভিত্তিক পদ্ধতি।  এটি অনিয়মিত মাসিক, বেদনাদায়ক বা ভারী সময়ের, এন্ডোমেট্রিওসিস, ব্রণ, এবং প্রাইমেনস্ট্রিয়াল সিন্ড্রোম (পিএমএস) সমাধান করতেও সহায়তা করে। জন্ম নিয়ন্ত্রণ ঔষধ ডিম্বস্ফোটন  প্রতিরোধের মাধমে কাজ করে এই ক্ষেত্রে কোন ডিম উত্পাদিত হয় না, তাই শুক্রাণু fertilize হতে পারেনা যার ফলে  গর্ভাবস্থা ঘটতে পারে না। "পিল" মার্কিন যুক্তরাষ্ট্রের 15 থেকে 44 বছর বয়সের প্রায় 16 শতাংশ নারীরা বাবহার করেন এবং এতে সুবিধা এবং অসুবিধা উভয়রয়েছে।  বিভিন্ন ঝুঁকির কারণযুক্ত ব্যক্তিদের নির্দিষ্ট ধরণের পিল ব্যবহার করার পরামর্শ দেওয়া যেতে পারে।বিভিন্ন ধরনের গর্ভনিরোধক ঔষধ রয়েছে।  এগুলি হরমোনের এস্ট্রোজেন, প্রজেসেস্টোন, বা উভয় সিন্থেটিক রূপ ধারণ করে।  সিন্থেটিক প্রজেসেরোনকে প্রোগস্টিন বলা হয়।  সম্মিলন   ঔষধে প্রোগেস্টিন এবং এস্ট্রোজেন আছে  "মিনি পিলে," শুধুমাত্র progestin আছে   Monophasic পিল সব হরমোনের একই ভারসাম্য ধারণ করে।  ফ্যাসিক ঔষধ দিয়ে, প্রতিটি হরমোনের ভিন্ন ভারসাম্য নিয়ে প্রতি মাসে দুই বা তিনটি ভিন্ন ধরণের পিল নেওয়া হয়
আরেকটি বিকল্প "দৈনন্দিন পিল" এবং "21-দিনের বড়ি।দৈনন্দিন পিলের একটি প্যাক 28 দিন স্থায়ী হয়, তবে সাতটি ট্যাবলেট থাকে নিষ্ক্রিয়।  দৈনিক পিল সঠিকভাবে ব্যবহার করা সহজ , কারণ প্রতিদিনের রুটিন একই রকম।সঠিকভাবে ব্যবহৃত, পিল অত্যন্ত কার্যকর

জন্ম নিয়ন্ত্রণের পিলগুলি যৌন সংক্রামিত রোগ (এসটিডি) প্রতিরোধ করে না।  শুধুমাত্র কনডম এই ধরনের সংক্রমণ প্রতিরোধ করতে সাহায্য করতে পারে।
ক্ষতিকর দিক
মৌখিক contraceptives সাধারণ পার্শ্ব প্রতিক্রিয়াগুলু অন্তর্ভুক্ত করা হল:

গর্ভাবস্থা এবং অন্যান্য চিকিৎসা কারণে গর্ভা প্রতিরোধের জন্য হরমোনাল
গর্ভনিরোধক গ্রহণ করা হয়।
 ইন্টারমেনস্ট্রিউল স্পটিংউইসবারেস্ট কোমার্নারহেডচেস এবং মাইগ্রেনওয়েট লাভমড পরিবর্তনসম্পর্কিত পরিবর্তনকালীন ডেডিকেটেড লেন্সগুলি ব্যবহার করে তাদের জন্য দৃষ্টিভঙ্গিযুক্ত লিবিডোভ্যাগিনাল ডিসচার্চেঞ্জেস

 এই পার্শ্ব প্রতিক্রিয়াবিস্তারিত আমরা নীচে বর্ণনা করলাম


 1. Intermenstrual স্পট

 ব্রেকথ্রু যোনি রক্তপাত প্রত্যাশিত সময়ের মধ্যে সাধারণ।  এটি সাধারণত পিল নিতে শুরু করার 3 মাসের মধ্যে সমাধান হয়

 স্পট করার সময়, পিল ততক্ষণ কার্যকর, যতক্ষণ না এটি সঠিকভাবে নেওয়া হয়েছে এবং কোন ডোজ মিস করা হয় নি  যদি কারো সক্রিয় পিলের সময়  5 বা ততোধিক দিন  অথবা 3 বা ততোধিক দিন ধরে রক্তপাত হয়, সে পরামর্শের জন্য স্বাস্থ্যসেবা পেশাদারের পরামর্শ নিতে হবে

এই রক্তপাত ঘটতে পারে কারণ গর্ভাবস্থা একটি পাতলা এন্ডোমেট্রিয়াল আস্তরণের সাথে  শরীরের বিভিন্ন স্তরের হরমোন থাকার জন্য সামঞ্জস্য করতে চেষ্টা করে তাই

2. বমি ভাব
 কিছু নারি  প্রথমে পিল গ্রহণ করার সময় হালকা বমিভাব অনুভব করেন, তবে লক্ষণগুলি সাধারণত কিছুক্ষণ পরে হ্রাস পায়।  খাবারের পর বা ঘুমানোর সময় পিল গ্রহণ করা সহায়ক হতে পারে।  যদি বমি বমি ভাব হয় অথবা 3 মাসেরও বেশি সময় ধরে থাকে, তবে আপনাকে চিকিৎসা নির্দেশিকা অনুসরন  করতে হবে।

3. স্তন কোমলতা
 জন্ম নিয়ন্ত্রণ পিল গ্রহণে স্তন বৃদ্ধি বা কোমলতা হতে পারে।  এটি সাধারণত পিল শুরু করার কয়েক সপ্তাহ পরে সমাধান হয়ে যায়  কেউ  কেউ  স্তনের মধ্যে একটি গলা খুঁজে পায় বা ক্রমাগত ব্যথা আনুভব করেন। তীব্র স্তন ব্যথা আনুভব হলে চিকিৎসকের সাহায্য নিতে হবে।

-------- স্তন কোমলতা মুক্ত করার টিপস# ক্যাফিন এবং লবণ গ্রহণ এবং সহায়ক ব্রা পরা ---------


4. মাথা ব্যাথা এবং মাইগ্রে

জন্মনিয়ন্ত্রণ পিলগুলি  হরমোন জনিত মাথাব্যাথা এবং মাইগ্রেনের সম্ভাবনা বাড়িয়ে তুলতে পারে।
পিলের একটি ডোজ কম ব্যবহার করেও মাথা ব্যাথা  কমাতে পারেন
 লক্ষণগুলি সাধারণত কিছু সময় পর সেরে যায়, তবে যদি  পিল গ্রহণ শুরু করার সময় গুরুতর মাথাব্যাথা শুরু হয় তবে আপনাকে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

  5. ওজন বৃদ্ধি
  ক্লিনিকাল গবেষণা জন্ম নিয়ন্ত্রণ  পিল এবং ওজন হ্রাসের মধ্যে কোন সামঞ্জস্যপূর্ণ লিঙ্ক পাওয়া যায় নি।  যাইহোক, তরল প্রতিস্থাপন ঘটতে পারে, বিশেষ করে স্তন এবং পোঁদ এর চারপাশে।

  এক গবেষণায় দেখা যায়, বেশিরভাগ গবেষণায় প্রোজেসটিন- জন্ম নিয়ন্ত্রণের সাথে 6 বা 1 মাসে 4.4 পাউন্ড ( কিলোগ্রাম) এর গড় ওজন বৃদ্ধি পায়  অন্যান্য জন্ম নিয়ন্ত্রণ পদ্ধতি গবেষণা একই রুপ দেখিয়েছেন।



  6. মেজাজ পরিবর্তন

  গবেষণায় দেখা গেছে যে পিল মৌখিক গর্ভনিরোধক ব্যবহারকারীর মেজাজকে প্রভাবিত করতে পারে এবং বিষণ্নতা বা অন্যান্য মানসিক পরিবর্তনগুলির ঝুঁকি বাড়ায়  যদি কেউ  পিল ব্যবহারের সময় মেজাজ পরিবর্তনের সম্মুখীন হন তাহলে তাদের চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

  7. মিস সময়কাল

  এমনকি সঠিক পিল ব্যবহার করার সাথে সাথে, কখনও কখনও একটি সময় মিস করা যেতে পারে।  এতে প্রভাব ফেলতে পারে এমন উপাদানগুলির মধ্যে রয়েছে স্ট্রেস, অসুস্থতা, ভ্রমণ, এবং হরমোনাল বা থাইরয়েড অস্বাভাবিকতা।

  পিলটি ব্যবহার করার সময় কোনও সময় মিস বা খুব হালকা হলে, পরবর্তী প্যাক শুরু করার আগে গর্ভাবস্থার পরীক্ষাটি সুপারিশ করা হয়।  প্রবাহ খুব হালকা হতে পারে বা উপলক্ষ্যে সম্পূর্ণরূপে মিস জন্য এটি অস্বাভাবিক নয়।   

  8. কম্বোডির হ্রাস

  গর্ভনিরোধক পিলের হরমোন বা হরমোনগুলি কিছু লোকের মধ্যে যৌন ড্রাইভ বা লিবিডোকে প্রভাবিত করতে পারে।  যদি কমে যাওয়া লিডডো স্থায়ী হয় এবং বিরক্তিকর হয়, তবে এটি একটি মেডিকেল সরবরাহকারীর সাথে আলোচনা করা উচিত।

  কিছু ক্ষেত্রে, জন্ম নিয়ন্ত্রণ পিল লিবিডো বাড়িয়ে তুলতে পারে, উদাহরণস্বরূপ, গর্ভাবস্থার বিষয়ে উদ্বেগ দূর করা এবং মাসিক ক্র্যাঁপিং, প্রাইমেনস্ট্রিউল সিন্ড্রোম, এন্ডোমেট্রিওসিস এবং গর্ভনিরোধক ফুসফুসের বেদনাদায়ক উপসর্গগুলি হ্রাস করা।

  9. যোনিসংক্রান্ত স্রাব

  পিল গ্রহণ করার সময় যোনি স্রাব পরিবর্তন হতে পারে।  এই বৃদ্ধি বা যোনি যোনি তৈলাক্তকরণ হ্রাস বা স্রাব প্রকৃতির পরিবর্তন হতে পারে।   যোনি শুষ্কতা, যোগ তৈলাক্তকরণ লিঙ্গ আরো আরামদায়ক করতে সাহায্য করতে পারেন।

  এই পরিবর্তনগুলি সাধারণত ক্ষতিকারক নয়, তবে রঙ বা গন্ধের বিকল্পগুলি সংক্রমণকে নির্দেশ করতে পারে।  যে কেউ এই ধরনের পরিবর্তন সম্পর্কে উদ্বিগ্ন তাদের চিকিৎসা প্রদানকারীর সাথে কথা বলা উচিত।

  10. চোখের পরিবর্তন

  জন্মনিয়ন্ত্রণ পিল দ্বারা সৃষ্ট হরমোনাল পরিবর্তনের ফলে চোখের কোণে ঘনত্বের সাথে যুক্ত করা হয়েছে।  মৌখিক গর্ভনিরোধক ব্যবহার চোখের রোগের ঝুঁকি নিয়ে আলোচনা করা হয়নি

  যোগাযোগের লেন্স পরিধানকারীদের তাদের চোখের চিকিত্সকের সাথে পরামর্শ করা উচিত যদি তারা পিল ব্যবহারের সময় দৃষ্টি বা লেন্স সহনশীলতার কোনও পরিবর্তন দেখে।

ঝুঁকি

 
যৌথ পিল কার্ডিওভাসকুলার সমস্যার ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে, যেমন রক্তের ক্লট, গভীর শিরা থ্রম্বোসিস (DVT), ফুসফুসের একটি ক্লট, স্ট্রোক বা হার্ট অ্যাটাক।

 
জন্ম নিয়ন্ত্রণের পিলগুলি রক্তচাপ, বেনাইন লিভার টিউমার এবং কিছু ধরণের ক্যান্সারের সাথে যুক্ত হয়েছে।

 
পিল দ্বারা নেওয়া উচিত নয়:

 35
বছর বয়সের গর্ভবতী মহিলাদের, বা যারা গত বছরের মধ্যে ধূমপান বন্ধ করে এবং 35 বছরের বেশি বয়সী মহিলারা যাঁরা মস্তিষ্কে দাঁড়িয়ে থাকেন তাদের কেউ কেউ এমন ঔষধ গ্রহণ করে থাকে যার কাছে ট্রম্বোসিস, স্ট্রোক, অথবা হার্ট সমস্যা থাকে  আপেক্ষিক রক্তক্ষরণকারী 45 বছর বয়সের আগে যাদের রক্তচাপ ছিল তাদের বেশিরভাগ ক্ষেত্রেই, যাদের বিশেষ করে অশূরস্বরূপ সতর্কবার্তা সাইনইনওন রয়েছে, যাদের ব্রেস্ট ক্যান্সার বা লিভার বা প্যালব্যাডেরনিয়ান রোগ আছে যাদের অন্তত 20 বছর বা ডায়াবেটিস হয়েছে। 

 
নিম্নলিখিত যে কোনওটা ঘটলে ব্যবহারকারীকে ডাক্তার দেখা উচিত।

 
পেটে বা পেটের ব্যথা, শ্বাসের কষ্ট, বা দুটোই মাথা ব্যথা সমস্যা, যেমন দৃষ্টিভঙ্গি, ফুসফুসের ভেতরে যাওয়া বা পায়ে ফুলে যাওয়া, বা ফুসফুসের বা ফুলে ফুলে যাওয়া বা ব্যথা।

 
তারা একটি আরো গুরুতর অবস্থা নির্দেশ করতে পারে।

 
দীর্ঘমেয়াদী প্রভাব

 
জন্মনিয়ন্ত্রণ পিলগুলি ব্যবহার দীর্ঘমেয়াদি স্বাস্থ্য সমস্যাগুলির ঝুঁকি বাড়ায়।

 
কার্ডিওভাসকুলার সমস্যা

সম্মিলন পিলগুলি হার্ট অ্যাটাক, স্ট্রোক এবং রক্তের ক্লটগুলির মতো কার্ডিওভাসকুলার পার্শ্ব প্রতিক্রিয়াগুলির ঝুঁকি সামান্য বৃদ্ধি করতে পারে।  এই সব মারাত্মক হতে পারে।


 
রক্তচাপ, হার্ট অ্যাটাক, বা স্ট্রোকের ব্যক্তিগত বা পারিবারিক ইতিহাসের যে কোনও ব্যক্তি বিনা রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে অথবা তার চিকিৎসা প্রদানকারীকে বিকল্প পদ্ধতি সম্পর্কে জিজ্ঞাসা করা উচিত।

 
ক্যান্সার ঝুঁকি

 
এস্ট্রোজেনের মতো স্বাভাবিকভাবেই হওয়া মহিলা হরমোনগুলি ক্যান্সারের কিছু ধরণের উন্নয়নকারী মহিলার সম্ভাবনাকে প্রভাবিত করে।  এটি সম্ভব যে জন্ম নিয়ন্ত্রণের একটি হরমোন-ভিত্তিক পদ্ধতি ব্যবহার করা একই রকম প্রভাব ফেলতে পারে।

 
ডিম্বাশয় এবং এন্ডোমেট্রিয়াল ক্যান্সার: এইসব পিল ব্যবহারকারী মহিলাদের মধ্যে এই সম্ভাবনা কম বলে মনে হয়।

 
স্তন ক্যান্সার: সম্প্রতি গর্ভনিরোধক পিল ব্যবহার করা হয়েছে এমন স্তনে ক্যান্সারের ক্যান্সারের সামান্য বেশি সম্ভাবনা দেখা দেয় এবং বিশেষ করে যদি তারা তাদের কিশোর বয়সে এটি ব্যবহার করতে শুরু করে।  যাইহোক, 10 বছর ধরে পিল ব্যবহার না করে, ঝুঁকিটি এমন একজনের মতোই মনে হয়, যিনি এটি ব্যবহার করেন নি।

 
অন্যান্য কারণগুলি বয়ঃসন্ধিকাল এবং মেনিপোজ শুরুতে, তার প্রথম গর্ভাবস্থায় তার বয়স, এবং তার বাচ্চাদের সন্তান আছে কিনা তা নিয়ে একটি ভূমিকা পালন করতে পারে।

 
সার্ভিকাল ক্যান্সার: গলির দীর্ঘমেয়াদী ব্যবহারটি সার্ভিকাল ক্যান্সারের ঝুঁকি সম্পর্কিত, যারা এটি ব্যবহার করে না তাদের তুলনায় বেশি।  তবে, সর্বাধিক ধরনের সার্ভিকাল ক্যান্সার মানব প্যাপিলোমাভিরাস (এইচপিভি) দ্বারা সৃষ্ট।  এইচপিভি মৌখিক জন্ম নিয়ন্ত্রণ ঔষধ ব্যবহার লিঙ্ক এখনো নিশ্চিত করা হয়েছে কিনা।

 
লিভার ক্যান্সার:
মৌখিক গর্ভনিরোধক benign লিভার টিউমার বিকাশের একটি উচ্চতর সম্ভাবনা লিঙ্ক করা হয়েছে, কিন্তু এই কদাচিৎ ক্যান্সারযুক্ত হয়ে।  কিছু গবেষণায় কমপক্ষে 5 বছর মৌখিক মৌখিক গর্ভনিরোধক ব্যবহারের পরে লিভার ক্যান্সারের ঝুঁকি বেশি বলে মনে করা হয়েছে, তবে অন্যান্য গবেষণায় একই ফলাফল নেই।

 
বিকল্প

 
যারা জন্মনিয়ন্ত্রণ পিল ব্যবহার করতে  চায় না তাদের জন্য, অন্যান্য বিকল্পগুলি...।।

 
কনডম

 
এটি জন্ম নিয়ন্ত্রণের একটি বাধা পদ্ধতি যা শুক্রাণুকে ডিম কোষের সাথে যোগাযোগ করতে বাধা দেয়।  পুরুষ কনডমগুলি শিটের উপরে রাখা শিটস।  একটি মহিলা কনডম প্রতিটি শেষে একটি রিং সঙ্গে একটি থলি।  এটা যোনি মধ্যে ঢোকানো হয়।

 
কনডমগুলি ব্যাপকভাবে পাওয়া যায় তবে তারা প্রায়ই লেটেক থেকে তৈরি হয়, যা কিছু ব্যক্তির মধ্যে অ্যালার্জিকে ট্রিগার করতে পারে। 

 
কনডম উভয় প্রকারের জন্য, এটির ঝুঁকি বছরে 18 শতাংশ বা তার বেশি হয় না।


মধ্যচ্ছদা

 
এটি একটি অগভীর, গম্বুজ-আকৃতির রিমম কাপ যা গর্ভধারণকে ব্লক করতে যোনীতে স্থাপন করা হয়।  শুক্রাণু দিয়ে ব্যবহৃত, এটি শুক্রাণু এবং ডিম থেকে মিটিং বাধা দেয়।

 
অসুবিধা সম্ভাব্য মূত্রনালীর সংক্রমণ সংক্রমণ এবং যোনি জ্বালা অন্তর্ভুক্ত।  ডায়াফ্রাম তৈরি করা হয় শুক্রাণু থেকে উত্পন্ন বস্তুর প্রতিক্রিয়া থেকে জ্বালা হতে পারে।

 
মানুষের ত্রুটির কারণে, প্রতি 100 জন মহিলা যারা এটি ব্যবহার করে 6 থেকে 12 গর্ভধারণের মধ্যে বার্ষিক হয়।

 NuvaRing (
যোনি যোনি)

 
একটি প্লাস্টিকের রিংটি কোষে ঢোকানো হয়, এবং এটি হাড়কে মুক্ত করার জন্য কোষকে মুক্ত করে।  প্রতি মাসে, এটি 3 সপ্তাহের জন্য সন্নিবেশ করা হয় এবং 1 সপ্তাহের জন্য সরিয়ে ফেলা হয়, যার সময় ঋতুস্রাব ঘটে।  এই হরমোনগুলি পিল খুব অনুরূপ, তাই অনুরূপ পার্শ্ব প্রতিক্রিয়া ঘটতে পারে।

 
প্রতি বছর 6 থেকে 12 গর্ভধারণের মধ্যে যারা ব্যবহার করে ত্রুটিগুলি ব্যবহার করে প্রতি 100 জন নারী এটি ব্যবহার করে।

 
জন্ম নিয়ন্ত্রণের একটি হরমোন পদ্ধতির মতো, যোনিের রিংটি একই স্তরের পার্শ্ব প্রতিক্রিয়াতে পারে, যার মধ্যে ইন্টারমেনস্ট্রিউল স্পটটিং, মাথাব্যাথা এবং কমে যাওয়া কম্বোডিও অন্তর্ভুক্ত।

 
ইনট্র্রুটিন ডিভাইস (আইUD)


প্লাস্টিকের এবং তামার থেকে তৈরি একটি ছোট যন্ত্র ডাক্তারের অফিসে গর্ভাবস্থায় ঢোকানো হয়।  আইআইডি হরমোন বা হরমোন হতে পারে।

 
হরমোনাল আইUDগুলি সার্ভিকাল মকুমুলকে ঘন ঘন করে ওভুলেশনকে দমন করে।  -হরমোনাল আইयूড শুক্রাণু বিষাক্ত যে জরায়ু একটি প্রদাহজনক প্রতিক্রিয়া উত্পাদন।

 
এটি 10 ​​বছরের জন্য স্থায়ী হয় এবং গর্ভধারণ প্রতিরোধে এটি প্রায় 100 শতাংশ কার্যকর।

 
প্রতিকূল প্রভাব intermenstrual স্পট এবং অনিয়মিত মাস অন্তর্ভুক্ত।  কিছু আইডুগুলি খারাপ অবস্থার সাথে ভারী সময় হতে পারে।



Add your comment Hide comment